মেহেরপুরের গাংনীতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনে বিভিন্ন কর্মসূচি

Spread the love

মেহেরপুর বিডিনিউজঃ-

(২১ ফেব্রুয়ারি) আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস। এ উপলক্ষে মেহেরপুরের গাংনীতে দিবসটি পালনে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

কর্মসূচীর মধ্য রয়েছে :- শনিবার দিবাগত রাত ১২টা ১ মিনিটে ভাষা শহীদদের স্মরণে গাংনী উপজেলা শহীদ মিনারে পুস্পমাল্য অর্পন করা হবে। উপজেলা প্রশাসনসহ বীর মুক্তিযােদ্ধা,বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের প্রতিনিধিরা পুষ্পমাল্য অর্পন করবেন।

২১ ফেব্রুয়ারি, সূর্যোদয়ের সাথে সাথে গাংনী পৌর এলাকার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান,ব্যবসা প্রতিষ্ঠান,সরকারী-বেসরকারী, স্বায়ত্বশাসিত ও বেসরকারী ভবন সমূহে জাতীয় পতাকা অর্ধ নমিত করা হবে। এছাড়াও গাংনী উপজেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানসহ অন্যান্য প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনমিত করা হবে।

রবিবার সকাল ৮টার সময় উপজেলা শহীদ মিনারে পুস্পমাল্য অর্পন করবেন বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষিকা ও শিক্ষার্থীসহ অন্যান্য প্রতিষ্ঠানের প্রতিনিধিরা।
পরে শহীদদের স্মরণে শহীদ মিনার চত্বরে আলােচনা সভা অনুষ্ঠিত হবে।

সকাল ১০টার সময় শিশুদের চিত্রাঙ্কন প্রতিযােগিতা ও বায়ান্নর ভাষা আন্দােলন এবং আন্তর্জাতিক অঙ্গণে বাংলা ভাষার স্বীকৃতি শীর্ষক রচনা প্রতিযােগিতা। এ ক্ষেত্রে প্রতিযােগিদের নিজ নিজ বাসায় বসে রচনা প্রস্তুত করে গাংনী উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসে জমা দিতে হবে।
দুপুরে (বাদ যােহর) ভাষা শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে বিভিন্ন মসজিদে মােনাজাত করা হবে।

এছাড়াও সুবিধামত সময়ে অন্যান্য ধর্ম উপাসনালয়ে বিশেষ প্রার্থনা করা হবে।

এদিকে উপজেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে স্ব-স্ব উদ্যােগে সীমিত পরিসরে দিবসটি পালন করা হবে।
সন্ধ্যায় গাংনী উপজেলা চত্বরে উপজেলা শিল্পকলা একাডেমীর শিল্পীদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য,করােনা ভাইরাসের কারণে প্রত্যেকটি শিক্ষা প্রতিষ্ঠান ও অন্যান্য প্রতিষ্ঠান থেকে সর্ব্বোচ্চ ৫ জন শিক্ষার্থী বা প্রতিনিধি কিংবা ব্যক্তি মাস্ক মুখে দিয়ে গাংনী উপজেলা শহীদ মিনার চত্বরে প্রবেশ করতে পারবে।
স্বাস্থ্যবিধি রক্ষার জন্য উপজেলা পরিষদের প্রবেশ পথে রাখা হবে হাত ধােয়ার বেসিন ও লিকুইড সাবান ।
এদিকে,শহীদ মিনারে নিরাপত্তা দিতে প্রশাসনের পক্ষ থেকে কঠাের পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *